স্বাস্থ্যসম্মত গরু পালনে শিবগঞ্জে ইউএমএস প্রযুক্তির প্রদশনীর উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় গরু পালনে উদ্বৃদ্ধ হচ্ছে প্রায় মানুষ। দিনদিন উপজেলায় গরু পালনের খামার বৃদ্ধি পাচ্ছে। আর স্বাস্থ্যসম্মত গরু পালনের জন্য গরু পালনকারী দু’দিন ব্যাপি প্রশিক্ষণ শেষে ইউএমএস প্রযুক্তরি প্রর্দশনীর উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে উপজলোর শ্যামপুর ইউনিয়নের উমরপুরে প্রশিক্ষণ গৃহীতা আবদুল মান্নানের গরুর খামারে গরুর স্বাস্থ্যসম্মত পালনের লক্ষ্যে ইউএমএস প্রযুক্তরি প্রর্দশনীর উদ্বোধন করেন উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা শ্রী সুব্রত কুমার সরকার। প্রাণিপুষ্টি উন্নয়ন ও প্রযুক্তি হস্তান্তরের অর্থায়নে ও উপজলোর প্রাণিসম্পদ অধিদপ্তরের বাস্তবায়নে ইউএমএস প্রযুক্তরি প্রর্দশনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলার প্রাণিসম্পদ অধিদপ্তরের ডিইএ একরামুল হক, আবদুল মালেক, সিইএ জামিদুর রহমানসহ স্থানীয় গণ্যমান্যরা।

এসময় প্রাণিসম্পদ কর্মকর্তা সুব্রত কুমার সরকার বলেন, গরুর স্বাস্থ্যসম্মত পালনে ইউএমএস প্রযুক্তরি হলো খড়, লালিগুড়, ইউরিয়া সার ও পানি মিশ্রনের মাধ্যমে প্রণয়ন করা হচ্ছে। এই উপাদানগুলো মিশ্রন করে ১২ ঘন্টা বায়ুমুক্ত করে রাখার পর গরুকে খাওয়াতে হবে। এই পদ্ধতিতে গরুর স্বাস্থ্যসম্মত পালনে খামারিরা লাভবান হবে বলে আশা প্রকাশ করেন।

Please follow and like us:

Related posts

Leave a Comment