পরিবার থেকেই নারীকে দিতে হবে সম্মান: চুমকি

৫ মার্চ : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, পরিবার থেকেই ইতিবাচক দৃষ্টিভঙ্গির পরিচয় দিলে নারীর প্রতি সত্যিকারের সম্মান প্রদর্শন করা হবে। এজন্য সকলের মানসিকতা পরিবর্তন জরুরি।

রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্বকর্মে নতুন মাত্রা’ স্লোগানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেশব্যাপী মানববন্ধনের অংশ হিসেবে মহিলা বিষয়ক অধিদপ্তর ও নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

প্রতিমন্ত্রী চুমকি বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নের মডেল। কিন্তু দেশে প্রতিনিয়ত নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছেন। তাই নারীর প্রতি যে কোনো ধরনের নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। নারীর প্রতি সকল ধরনের বৈষম্য নিরসনে সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

প্রায় ২ কোটি নারীকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কার্যক্রমে যুক্ত করার প্রক্রিয়া চলছে। সেলাই ফোঁড়াই থেকে শুরু করে ড্রাইভিংসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দিতে  ২৫০ কোটি টাকার প্রকল্প একনেকে পাশ করা হয়েছে, জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জয়িতাসহ অন্যান্য ব্যবসায় নারীদের উৎসাহিত করা হচ্ছে যাতে শিক্ষা , দরিদ্রতা ও অর্থনৈতিক মুক্তি নারীকে এগিয়ে নিতে সহায়তা করে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট মমতাজ বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী প্রমুখ।

Top Mobile Downloads

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Reply