প্রেম করে বিয়ে করার জন্য ১৭ লাখ টাকা জরিমানা


Add
Add

প্রেম করে বিয়ে করার জন্য এক ব্যক্তিকে ১৭ লাখ টাকা জরিমানা দেয়ার নির্দেশ দিয়েছে একটি উপজাতীয় আদালত।

পাকিস্তানের দক্ষিণ সিন্ধ প্রদেশের কান্দাকোট-কাশমোর জেলার ট্যাঙ্গওয়ানি এলাকার বাজার আবাদ গ্রামে ঘটনাটি ঘটে।

আট মাস আগে ওই ব্যক্তি একজন মহিলাকে ভালোবেসে বিয়ে করেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চললেও চলতি সপ্তাহে স্থানীয় উপজাতীয় আদালতে এই বিষয়ে একটি অভিযোগ দায়ের করে মহিলাটির পরিবার। তাদের অভিযোগ, পরিবারের মেয়ে প্রেম করে বিয়ে করার ফলে তাদের সম্মানহানি হয়েছে। এইজন্য তাদের ক্ষতিপূরণ দিতে হবে।

এই অভিযোগ পাওয়ার পরেই জিগরা নামে পরিচিত উপজাতীয় আদালতের বিচারক মির আশরাফ আলি বাইজার আনি ওই ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে। তারপর তাকে ১৭ লাখ টাকা ক্ষতিপূরণ ওই মহিলাটির পরিবারকে দেয়ার নির্দেশ দেওয়া হয়।
গতমাসেই পাকিস্তানের সংসদে শতাব্দী প্রাচীন জিগরা বা উপজাতীয় আদালতগুলির বিচারকে স্বীকৃতি দেয়ার জন্য একটি বিল পাশ করা হয়। যুক্তি হিসেবে বলা হয় দেশের বিভিন্ন প্রান্তের আদালতে জমে থাকা মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির জন্যই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

তবে সংসদের বিল পাশ করানোর জন্য এই অজুহাত দেয়া হলেও পাকিস্তানের মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, ওই উপজাতীয় আদালতগুলোতে নারীবিরোধী সিদ্ধান্ত নেয়া হলেও দেশের শাসকরা তা দেখেও দেখেন না।

Add
ক্রাইম নিউজ ২৪ এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।
ব্রেকিং নিউজঃ
ব্রেকিং নিউজঃ