‘জঙ্গিবাদ দমনে আঞ্চলিক সহযোগিতা গুরুত্বপূর্ণ’

0

অলনিউজ ডেস্ক: ঢাকায় পুলিশপ্রধানদের সম্মেলনের দ্বিতীয় দিনে সোমবার উগ্র সন্ত্রাসবাদ নির্মূলে নিরাপত্তা ও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে এক প্রবন্ধে এ কথা বলেন র‌্যাব প্রধান।

বেনজির আহমেদ তার প্রবন্ধে বলেন, বর্তমান বিশ্বায়ন এবং তথ্যপ্রযুক্তির এ যুগে সন্ত্রাসবাদ শুধু ভৌগলিকভাবেই দেশের সীমানা পেরিয়ে যাচ্ছে না বরং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইন্টারনেটে দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই জঙ্গিবাদ দমনে আঞ্চলিক সহোযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।

বেনজীর আহমেদ বলেন, সন্ত্রাসীরা সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে তাদের সংগঠনে নিয়োগ থেকে শুরু করে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাদের এ আন্তঃদেশীয় যোগাযোগ শুধু আঞ্চলিক স্থিতিশীলতা এবং নিরাপত্তার জন্যেই হুমকি নয়; এটি রাজনৈতিক, সামাজিক স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্যও একটি বিশাল হুমকি।

সোমবার সোনারগাঁও হোটেলে চারটি অধিবেশনে ১২টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। বক্তারা প্রায় সবাই জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

রবিবার তিন দিনের এই সম্মেলন শুরু হয়। সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভিয়েতনামের পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন। ইন্টারপোল ও বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনের মূল প্রতিপাদ্য-রিজিওনাল কো-অপারেশন ইন কার্বিং ভায়োলেন্ট অ্যাক্সট্রিমিজম ট্রান্সন্যাশনাল ক্রাইম (উগ্র চরমপন্থা ও বহুজাতিক অপরাধ দমনে আঞ্চলিক সহযোগিতা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ