‘জাগো নারী বহ্নিশিখা’র আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’। ‘শৃঙ্খল ভাঙার চেতনায় জেগে উঠো নারী’ স্লোগানে সোমবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিকেল ৪টায় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শহীদ মিনারে এসে আলোচনা সভায় মিলিত হয়। সংগঠনের আহব্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক, লেখক ও গবেষক ড. জোবাইদা নাসরিন কনা।

অন্যান্যের মধ্যে আরো বক্তব্য দেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদীন, শাহনেয়ামতুল্লাহ কলেজ প্রভাষক নওসাবাহ নেহা, চাঁপাইনবাবগঞ্জ জুডো,কারাত ও বক্সিং একাডেমীর সদস্য ৯ম শ্রেনীর শিক্ষার্থী জাতীয় পুরস্কারপ্রাপ্ত মোমিরুন নেসা, আদিবাসী শিক্ষার্থী নিলমুনি কিসকু, সুরুজমুনি টুডু, একাদশ শ্রেনীর শিক্ষার্থী সাংস্কৃতিক কর্মী শাহনীনা প্রামানিক প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্য সচিব মনোয়ারা খাতুন।

বক্তারা বলেন, নারীকে অধিকার আদায়ের লড়াইয়ে নামতে হবে। প্রথমে বেঁচে থাকার লড়াই, পরে অধিকার আদায়ের লড়াই। নারীদের পিছিয়ে থাকার প্রধান কারণ পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি। সমাজে এমন দৃষ্টিভঙ্গি থাকলে নারীরা নিরাপদ থাকতে পারে না। বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার উন্নয়নে নারীরা অগ্রণী ভূমিকা রাখছে। তাঁরা কৃষিক্ষেত্র ও পোষাকশিল্পসহ অন্যান্য ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু তাঁরা তাঁদের নায্য মজুরী পাচ্ছে না। সমাজ থেকে এসকল প্রতিবন্ধকতা দূর করতে হবে। অনুষ্ঠানের শেষপর্বে গত আট মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সংগঠন আয়োজিত বিতর্ক ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

Please follow and like us:

Related posts

Leave a Comment