চাঁপাইনবাবগঞ্জে মানব পাচার প্রতিরোধে সভা

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে মানব পাচার প্রতিরোধে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ত করেন অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুল ইসলাম। বিদেশী সাহায্য সংস্থা ইউএসএইড ও উইনরক ইন্টারন্যাশনালের সহযোগিতায় এ সভার আয়োজন করে স্থানীয় উন্নয়ন সংগঠন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

সভার শুরুতেই প্রয়াস সহকারি ব্যবস্থাপক তাকিউর রহমানের সঞ্চালনায় প্রয়াসের সংক্ষিপ্ত কর্মকান্ড তুলে ধরেন নির্বাহী পরিচালক হাসিব হোসেন। মানব পাচার প্রতিরোধ প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক দুরুল ইসলাম। সভাপতি তাঁর বক্তব্যে বলেন, মানব পাচার প্রতিরোধে যে আইন আছে, তা অনেক শক্তিশালী।

এই আইনের আওতায় বিদেশীদের বিচারও করা সম্ভব। কিন্তু আইনটি সম্পর্কে না জানার কারনে প্রতারিত হয়েও অনেকেই মামলা করেন না। তিনি বলেন, মানবপাচার সংক্রান্ত এ আইনে চাঁপাইনবাবগঞ্জে একটি মাত্র মামলা হয়েছে। এটি বিচারধীন রয়েছে। আইন সম্পর্কে না জানার কারনেই এমনটি হয়েছে।

তিনি বলেন, মানব পাচার সংক্রান্ত যে কমিটিগুলো আছে সেগুলোকে আরো সক্রিয় করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। এ সময় তিনি বলেন, মানব পাচার প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে গনমাধ্যম আরও সক্রিয় ভুমিকা রাখতে পারে।

সভায় আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মাহাবুব আলম, সহকারি কমিশনার নয়ন কুমার রাজবংশী, জেলা তথ্য কর্মকর্তা ওয়াহিদুজ্জামান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাহিদা আকতার, জেলা যুব উন্নয়ন অধিদপ্তর উপপরিচালক নহির উদ্দীন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অধিদপ্তর জনশক্তি জরিপ কর্মকর্তা রোশদুল হক প্রমূখ।

Related posts

Leave a Comment