মহানন্দা নদী বাঁচানোর দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

0

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে মৃতপ্রায় মহানন্দা নদী বাঁচানোর দাবীতে নদীর শুকনো বুকে দাঁড়িয়ে মানববন্ধন করেছে স্থানীয় প্রকৃতিপ্রেমী স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্যা নেচার”।

মঙ্গলবার বেলা ১১টায় শহরের রেহাইচরে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতুর নীচে ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশ নেন সংগঠনের কর্মী, সংবাদ কর্মী, জনপ্রতিনিধি, এলাকাবাসী, মাঝি, জেলে, শিক্ষক-শিক্ষার্থীসহ শতাধিক মানুষ।

এ সময় সংগঠনের সমন্বয়কারী রবিউল হাসানের সভাপতিত্ত্বে বক্তব্য রাখেন সমাজসেবী শফিকুল আলম, পৌর কাউন্সিলর জিয়াউর রহমান, ইউপি সদস্য সালেহ রাজিব, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাব সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক কামাল উদ্দীন, সাংবাদিক আনোয়ার হোসেন, শহীদুল হুদা, ডাবলু কুমার প্রমুখ।

বক্তরা বলেন, প্রমত্তা মহানন্দা এখন স্থির। যেখানে পানি থাকার কথা সেখানে দাঁড়িয়ে আছি। জীব বৈচিত্র্য ধ্বংসের মুখে। পানির স্তর ক্রমশ নীচে নেমে যাচ্ছে। নদীর দু’পাড় এখন ময়লার ভাগাড়। ড্রেনেজ ব্যবস্থা সংযোগ করা হয়েছে নদীতে। ফলে শহর ও নদী তীরের কলকারখানার বর্জ্য নদীতে নেমে আসছে প্রতিদিন। নদীর পানি দূষিত হচ্ছে। পানি ব্যবহারকারীরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। উজানে ভারতীয় বাঁধ, বালু উত্তোলন ও নদী দখল নদীকে মেরে ফেলছে। নদী রক্ষা করা যাদের দায়িত্ব তারাই নীরব। নদী রক্ষা কমিটির বৈঠক হয়নি অনেকদিন।

বক্তরা দাবী করেন, নদী কমিশন, জলাশয় রক্ষা আর পরিবেশ সম্পর্কিত আইন এই নদীকে রক্ষায় কাজে লাগাতে হবে। বাঁচাতে হবে নদী ও মানুষকে। নদীর স্বাভাবিক নাব্যতা রক্ষা করতে হবে। নদীকে নিজ গতিতে বইতে দিতে হবে। ভবিষ্যতে মৃতপ্রায় মহনন্দা নদী রক্ষায় এর খনন, দূষণ ও দখলমূক্ত করতে স্মারকলিপি প্রদানসহ অন্যান্য কর্মসূচী পালন করা হবে বলে জানান আয়োজকরা।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ