চাঁপাইনবাবগঞ্জে গম্ভীরা রক্ষায় উদ্যোগ নেয়া প্রকল্পের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা গান রক্ষায় উদ্যোগ নেয়া একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন শিক্ষামন্ত্রণালয়ের সচিব মোঃ মনজুর হোসেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ তৌফিকুল ইসলামের সভাপতিত্বে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সহায়তায় স্থানীয় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির বাস্তবায়নে প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রয়াসের নির্বাহী পরিচালক মোঃ হাসিব হোসেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা শিশু বিভাগের কর্মকর্তা সফিকুল আলম, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা মন্টু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জোনাব আলী, চাঁপাই দর্পণের প্রকাশক ও সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, স্বাধীন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এনামুল হক তুফান, রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস লিজা, গম্ভীরা নানা শাহজামাল, মানি-মাহবুব, গৌরি চন্দ সিতু, সাইদুর রহমান নানাসহ বিভিন্ন বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। এসময় গম্ভীরা বিষয়ে প্রবন্ধ উপস্থাপনা করেন প্রয়াসের লোক সংস্কৃতি বিভাগের গবেষক মোঃ আরমান আলী।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, মনিম উদ দৌলা চৌধুরী, নানা মাহবুব আলম, নাতি ফাইজুর রহমান মানি, গণমাদ্যম কর্মী জাকির হোসেন পিংকু, শিল্পকলা একাডেমির কালচারল অফিসার ফারুকুর রহমান ফয়সাল প্রমুখ। বক্তরা বলেন, প্রায় দেড় হাজার বছর পূর্বে গম্ভীরার যাত্রা শুরু হয়েছিল, কালের পরিক্রমণে লোকসঙ্গীতের জগতে গম্ভীরা তাঁর আসন তৈরি করে নিয়েছে অব্যাহত অনান্য লোক-সঙ্গীতের মতো এ সঙ্গীতের আবেদ সুরের মূর্ছনায় নয়, নয়তার গীত-ঝঙ্কারে। এ গানের প্রধান আকর্ষণ নানা-নাতির উপস্থিত সংলাপ আর অঙ্গভঙ্গিতে। নানা নাতির বুদ্ধিদীপ্ত কথোপকথনের মধ্য দিয়ে সমাজের দুঃখ দৈন্য, নানাবিধ সঙ্কট, মূল্যবোধের অভাবজনিত অবস্থা, দূর্নীতি, নানাগল্প-গাথারমধ্য দিয়ে ব্যঙ্গমিশ্রিত কৌতুকের আবরণে তুলে ধরা হয়।

সুতরং বলা যেতে পারে, একটা জেলার চৌহদ্দির সীমাবদ্ধতার মধ্যে থেকে এর যাত্রা শুরু হলেও নিরলস সাধনার ফলে বাংলার লোকসাহিত্যের অঙ্গনে চাঁপাইনবাবগঞ্জের লোকসঙ্গীত ‘গম্ভীরা’র আবেদন তাই হয়ে উঠেছে সর্বজনীন, সর্বকালীন। কিন্তু বর্তমানে নগরায়ন ও আধুনিক বিনোদন প্রযুক্তির ব্যবহার মানুষের কর্মব্যস্ততার প্রভাবে বা পৃষ্ঠপোষকতার অভাবে এই প্রসার দিন দিন হ্রাস পাচ্ছে। দেশের এই জনপ্রিয় সাংস্কৃাতিক ঐতিহ্য গম্ভীরাকে সংরক্ষণ করা আমাদের এখন খুবই জরুরি।

 

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Reply