সদ্য প্রাপ্ত
আয় বর্ধক খাতে সেলাই মেশিন ও ক্ষুদ্র ব্যবসার পুঁজি বিতরণ চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা ► (ভিডিও) শিবগঞ্জে বিপুল পরিমাণ ফেনসিডিল উদ্ধার : গ্রেফতার ২ ময়মনসিংহে এস আই মলয় চক্রবর্তীর বিলাসবহুল বাড়ী চাঁপাইনবাবগঞ্জে ৩টি চোরাই মোটরসাইকেলসহ চোর চক্রের দু’ সদস্য গ্রেফতার সোনামসজিদ সীমান্তে আটক ৯টি উট চিড়িয়াখানায় হস্তান্তরের দাবিতে মানববন্ধন ভোলাহাটে প্রশাসনের শীতবস্ত্র বিতরণ ভোলাহাটে শীতের কাঁপনি থামছেই না চাঁপাইনবাবগঞ্জে সোনার মোড় মৃধাপাড়ায় তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত রাজশাহীতে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মোবাইল ফোন চুরি হলে বা হারিয়ে গেলে কিভাবে উদ্ধার করবেন ? ►

বর্তমান সময়ে মোবাইল ফোন আমাদের নিত্যসঙ্গী। অর্থনৈতিক সচ্ছলতা ও রুচি অনুযায়ী আমরা বিভিন্ন ব্রান্ড ও মডেলের মোবাইল ফোন ব্যবহার করে থাকি। কিন্তু চলার পথে প্রায়ই নানা কারণে আমাদের এই প্রয়োজনীয় ফোনটি হারিয়ে যেতে পারে। চুরি বা ছিনতাইয়ের মতো অপ্রীতিকর ঘটনাও ঘটতে পারে। এর ফলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে অনেক সময় ভোগান্তির মুখে পড়তে হয়। যেমন চুরি বা ছিনতাই হওয়া মোবাইল ফোনটি কখনো কখনো  অপরাধমূলক কাজে ব্যবহৃত হতে পারে। সেক্ষেত্রে মোবাইল এবং সিমের রেজিস্ট্রি মতে এর প্রকৃত মালিক গ্রেফতার বা হয়রানির স্বীকার হতে পারেন। তাই মোবাইল ফোন হারালে বা চুরি হলে, বিষয়টি যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে জানাতে হবে। তবে যে কারণেই ফোন হারাক না কেন, পুলিশের সহায়তায় একজন নাগরিক তার প্রিয় মোবাইল ফোনটি ফিরে পেতে পারেন। জেনে নিই হারানো ফোন উদ্ধারের প্রক্রিয়া।

 

♦ হারানো বা চুরি হওয়া মোবাইল ফোন উদ্ধার করার প্রক্রিয়া:

আপনার মূল্যবান মোবাইল ফোনটি হারিয়ে গেলে বা ছিনতাই হলে অবিলম্বে নিকটস্থ থানায় গিয়ে একটা সাধারণ ডায়রি করতে হবে। সেই সাথে আপনার মোবাইল ফোনটির প্রয়োজনীয় কাগজপত্র যেমন : ক্রয়ের রশিদ, সিম রেজিস্ট্রেশন, ফোনের আইএমই নম্বর, ফোনের সক্রিয় সিমের নাম্বার প্রভৃতি কাগজ অথবা এর ফটোকপি জিডির সাথে থানায় জমা দিয়ে হবে। এরপর ডিউটি রত অফিসার আবেদনকারীকে একটি জিডি নাম্বার প্রদান করবেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোবাইলটির আইএমইআই নম্বর দিয়ে ট্র্যাক করে সেটটি উদ্ধার করার চেষ্টা করবে। পরবর্তীতে যদি হারানো মোবাইল ফোনটি  খুঁজে পাওয়া যায় তাহলে ওসির মাধ্যমে আবেদনকারী তা ফেরত পাবেন। খুঁজে না পেলেও ব্যবহারকারীকে থানা থেকে জানিয়ে দেয়া হবে।

 

♦ হারানো মোবাইল উদ্ধারে পুলিশের সেবার সুবিধা :

  • হারানো মোবাইল ফোন ফিরে পাওয়া যায়
  • পুলিশ নাগরিক সেবা নিশ্চিত করে
  • আর্থিক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়
  • গ্রেফতার বা হয়রানি থেকে রক্ষা পাওয়া যায়
  • পুলিশ এবং জনগণের মধ্যে মৈত্রীর বন্ধন সৃষ্টি হয়
  • বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায়

 

♦ হারানো মোবাইল উদ্ধারে পুলিশের সেবার বিবরণ :

সেবা প্রাপ্তির যোগ্যতা            :  বাংলাদেশের যে কোন নাগরিক

প্রয়োজনীয় কাগজপত্র           :  আবেদন পত্র (জিডি)

প্রয়োজনীয় খরচ                  :  বিনামূল্যে এই সেবা প্রদান করা হয়

প্রয়োজনীয় সময়                  :  ২ থেকে ৭ দিন

কাজ শুরু হবে                     :   নিকটস্থ থানা

আবেদনের সময়                  :   সারা বছর যে কোন সময়

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা               :   ওসি, এসআই/এএসআই

সেবা না পেলে কোথায় যাবেন  :  সার্কেল এ এস পি

বিস্তারিত তথ্যের জন্য            : ১০০ (পুলিশ কন্ট্রোল রুম), ৯৯৯ (ন্যাশনাল হেল্প ডেস্ক)

প্রয়োজনীয় ওয়েবসাইট           :  http://www.police.gov.bd


ক্রাইম নিউজ ২৪ এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।
ব্রেকিং নিউজঃ
ব্রেকিং নিউজঃ