শুল্কমুক্ত সুবিধা অব্যাহত বাংলাদেশের

অলনিউজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পরও বাংলাদেশসহ ৪৮টি উন্নয়নশীল দেশকে বিনা শুল্কে রফতানি করার বিশেষ সুবিধা অব্যাহত রাখবে ব্রিটেন।

ব্রেক্সিটের পর থেকে বাংলাদেশের রফতানিকারকরা ব্রিটেনের বাজার নিয়ে কিছুটা অনিশ্চয়তার মধ্যে ছিলেন। রোববারের এই ঘোষণার পর সেই অনিশ্চয়তার অবসান হবে।

বাংলাদেশসহ ৪৮টি দরিদ্র এবং উন্নয়নশীল দেশ থেকে ব্রিটেন বছরে ১৯০০ কোটি পাউন্ডেরও বেশি মূল্যের পণ্য আমদানি করে। তৈরি পোশাকের ৪৫ শতাংশই আসে বাংলাদেশসহ এই ৪৮টি দেশের কয়েকটি থেকে।

ব্রিটেন বাংলাদেশি পণ্যের তৃতীয় বৃহত্তম ক্রেতা। গত অর্থবছরে ব্রিটেনে বাংলাদেশের রফতানি ৪০০ কোটি ডলারের কিছু বেশি ছিল। রফতানির সিংহভাগই ছিল তৈরি পোশাক।

ইউরোপীয় ইউনিয়নের দেয়া সুবিধে অনুযায়ী ব্রিটেনসহ ইউরোপের ব্যবসায়ীরা ৪৮টি উন্নয়নশীল দেশ থেকে বিনা শুল্কে আমদানি করতে পারে।

ব্রিটেনের সরকার বলছে, ব্রেক্সিটের পরও ইইউ-এর করা সেই চুক্তি অব্যাহত রাখবে ব্রিটেন। সরকার ঘোষণা করেছে, সব সুবিধেই অব্যাহত থাকবে। ব্রিটিশ আন্তর্জাতিক সহায়তাবিষয়ক মন্ত্রী প্রীতি প্যাটেল বলেন, ‘আমাদের এই প্রতিশ্রুতি বিশ্বের দরিদ্র মানুষকে নিজেদের পায়ে দাঁড়াতে সাহায্য করবে।’

Please follow and like us:

Related posts