২০১৯ বিশ্বকাপ সরাসরি খেলবে বাংলাদেশ

প্রথম বারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছে বাংলাদেশ। ভালো খেলে স্বপ্নের সেমি-ফাইনাল থেকে বিদায় নেয় বাংলাদেশ। এবার ২০১৯ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। বাংলাদেশকে কলিফাই খেলে বিশ্বকাপে অংশগ্রহণ করতে হবে না। সরাসরি অংশগ্রহণ করতে পারবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা আটটি দল সরাসরি অংশগ্রহণ করবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। বাংলাদেশ এ মুহুর্তে র‌্যাঙ্কিংয়ের সাতে অবস্থান করছে। অস্বাভাবিক কিছু না হলে র‌্যাঙ্কিংয়ের আটের নিচে নামার কোনো সম্ভাবনা নেই বাংলাদেশের। আইসিসি একই পরিকল্পনা বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে। কোয়ালিফাইং রাউন্ডে বাংলাদেশকে খেলতে হবে না, এমনটা ভেবে বাংলাদেশ থেকে কোয়ালিফাইং রাউন্ডের খেলাও সরিয়ে নিয়েছে আইসিসি। খেলা হবে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে।

এ মুহূর্তে বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ের সাতে রয়েছে। রেটিং পয়েন্ট ৯৪। বাংলাদেশের পরে আছে শ্রীলঙ্কা। তাদের রেটিং পয়েন্ট ৯১। ৭৭ পয়েন্ট নিয়ে নয়ে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশকে শ্রীলঙ্কা টপকাতে পারলেও ওয়েস্ট ইন্ডিজ আর টপকাতে পারবে না। ফলে সরাসরি বিশ্বকাপের রাস্তা খুলে গেছে বাংলাদেশের। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত যে আটটি দল র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকবে তারা ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে।

নাজমুল হাসান পাপন বলেন,‘এখন পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের যা অবস্থা তাতে করে বাংলাদেশ সরাসরি বিশ্বকাপ খেলার সম্ভবনা জোরালো। আমাদের কাছে মনে হচ্ছে না বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে। এ ব্যাপারে আইসিসি যেমন পরিকল্পনা গ্রহন করছে আমরাও তেমন পরিকল্পনার মধ্যে রয়েছি। আশা করি বাংলাদেশ সরাসরিই বিশ্বকাপে অংশ নিতে পারবে। দলগুলোর সঙ্গে ব্যবধান এতো বেশি যে বাংলাদেশের অন্য কিছু হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না।’

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার রেটিং পয়েন্ট পার্থক্য ১৭। সেপ্টেম্বর পর্যন্ত ভারতের বিপক্ষে দুই ওয়ানডে, আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে এবং ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি ওয়ানডে খেলবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আট জয়ের আটটিতে জিতেলেও ১৭ পয়েন্ট পাবে না ওয়েস্ট ইন্ডিজ।

Please follow and like us:

Related posts