প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৯ নভেম্বর

চলতি বছরে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৯ নভেম্বর (রোববার) আর  শেষ হবে ২৬ নভেম্বর (রোববার)।

মঙ্গলবার (১৮ জুলাই) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ তারিখ চূড়ান্ত হয়েছে।

সভা শেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ.এফ.এম. মনজুর কাদির বলেন, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ১৯ নভেম্বর থেকে শুরু হয়ে ২৬ নভেম্বর পর্যন্ত চলবে। অন্যান্যবারের মতো এবারও প্রতিটি ১০০ মার্কের পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা সময় পাবে আড়াই ঘণ্টা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে এবার প্রায় সাড়ে ২৮ লাখ শিক্ষার্থী অংশ নেবে। সব ঠিক থাকলে ডিসেম্বরের শেষ সপ্তাহেই ফল প্রকাশ করা হবে।

প্রাথমিক সমাপনীতে ১৯ নভেম্বর ইংরেজি; ২০ নভেম্বর বাংলা; ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়; ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান; ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

আর ইবতেদায়ী সমাপনীতে ১৯ নভেম্বর ইংরেজি; ২০ নভেম্বর বাংলা; ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়; ২২ নভেম্বর আরবি; ২৩ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা নেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান ছাড়াও মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

গত বছর ২০ নভেম্বর শুরু হয়ে ২৭ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা হয়েছিল।

Please follow and like us:

Related posts