ফেসবুকে খবর পড়তে হলে অর্থ খরচ করতে হবে

0

ফেসবুকে খবর পড়তে হলে ব্যবহারকারীকে অর্থ খরচ করতে হবে। ফেসবুক সম্প্রতি এ ধরনের উদ্যোগ নিতে যাচ্ছে। খবর প্রকাশক বা সংবাদ সংস্থাগুলোর সঙ্গে বিষয়টি নিয়ে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্যবহারকারী কতগুলো খবর পড়তে পারবেন বা শেয়ার করতে পারবেন, তা নির্দিষ্ট করা থাকবে। অর্থাৎ নির্দিষ্টসংখ্যক খবর বিনা মূল্যে পড়ার বা শেয়ার করার সুযোগ থাকবে। বেশি খবর পড়তে গেলে অর্থ খরচ করে পড়তে হবে।

ফেসবুকের খবর অংশীদারত্ব বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, বর্তমান পরিকল্পনা অনুযায়ী, ফেসবুকে নির্দিষ্ট প্রকাশকের ১০টি খবর পড়ার পর অর্থ খরচ করা লাগবে। গত মঙ্গলবার নিউইয়র্কে এক সম্মেলনে ব্রাউন এ কথা বলেন। তিনি বলেন, সংবাদ সংস্থাগুলো ফেসবুকের কাছে তাঁদের সাবসক্রিপশন সুবিধা দেওয়ার দাবি করছিল।

বর্তমানে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেলস ফিচারটি বিনা মূল্যে ব্যবহার করা যায়।

ব্রাউন বলেছেন, প্রকাশকদের সঙ্গে আলোচনার প্রাথমিক পর্যায়ে আছে ফেসবুক। সাবসক্রিপশনভিত্তিক উন্নত ব্যবসার মডেল দাঁড় করানোর চেষ্টা চলছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে সংবাদ প্রকাশকেরা একজোট হয়ে গুগল ও ফেসবুকের একচেটিয়া বিজ্ঞাপন ব্যবসার বিরুদ্ধে দাঁড়াতে কংগ্রেসের কাছে অনুমতি চেয়েছে।

বর্তমানে ডিজিটাল বিজ্ঞাপনের অধিকাংশ গুগল ও ফেসবুকের দখলে। খবর সেখানে পোস্ট হলেও প্রকাশকেরা ক্ষতির মুখে পড়ছেন। গুগল ও ফেসবুক লিংক শেয়ারের ফলে মূল ওয়েবসাইটে যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করছে। ফলে সংবাদ সংস্থাগুলো ফেসবুকের বিরুদ্ধে একজোট হয়েছে। তথ্যসূত্র: হাফিংটন পোস্ট, এবিসি নিউজ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ