চাঁপাইনবাবগঞ্জে কোরবানির পশু নির্দিষ্টস্থানে জবাই ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে মতবিনিময় সভা

চাঁপাইনবাবগঞ্জে কোরবানীর পশু নির্দিষ্টস্থানে জবাইকরণ ও দ্রæত সময়ের মধ্যে বর্জ্য অপসারণ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় অতিরিক্ত কমিশনার জাকীর হোসেন।

জেলা প্রশাসক মাহমুদুল হাসানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুল ইসলাম, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা.আনন্দ কুমার অধিকারী, জেলা ইসলামিক ফাউন্ডেশন উপ-পরিচালক আবুল কালাম, চাঁপাইনবাবগঞ্জ পৌর প্যানেল মেয়র মোসলেমা বেগম,জেলা তথ্য অফিসার মো. ওয়াহিদুজ্জামান, সদর উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহসীন আলী প্রমুখ। এসময় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এরশাদ হোসেন, বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা,নির্বাহী ম্যাজিষ্ট্রেট, মেয়র, উপজেলা ও ইউপি চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

কোরবানীর পশু নির্দিষ্ট স্থানে জবাইকরণ ও বর্জ্য অপসারণ সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, পরিবেশ পরিছন্নতার রাখার লক্ষ্যে সরকার সারাদেশে কোরবানীর পশু নির্দিষ্ট স্থানে জবাই ও দ্রæততম সময়ে বর্জ্য অপসারণের উদ্যেগ নিয়েছেন। দেশের সকল এলাকায় নির্দিষ্ট স্থানে পশু জবাই ও দ্রæত বর্জ্য অপসারণ করতে হবে। এব্যাপারে সকলকে সচেতন হতে হবে। তিনি আরো বলেন, এ জন্য বিভিন্ন মাধ্যমে প্রচার প্রচারণার ব্যবস্থা করতে হবে। অভিজ্ঞ ইমাম ও কসাইদের দিয়ে কোরবানীর কাজ সম্পন্ন করতে হবে। তিনি আরও বলেন, জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে কসাইদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া কোরবানী পশুতে নিষিদ্ধ রাসায়নিক দ্রব্য ব্যবহার করে অবৈধভাবে মোটাতাজাকরণের বিরুদ্ধে ও কোরবানী হাটে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য হাট এলাকায় নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে হবে। এ সব সিদ্ধান্ত কার্যকরে সকলের সহযোগিতা কামনা করা হয় সভায়।

Please follow and like us:

Related posts

Leave a Comment