সরকার গঠনে‌ ‘হ্যাটট্রিক’ সম্ভাবনা শেখ হাসিনার

বিএনপি ও জামায়াত বিশৃঙ্খলার ভেতরে থাকায় ‘ভারত-বান্ধব’ শেখ হাসিনা তৃতীয়বারের মতো ‘জয়লাভ’ করতে পারেন। আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে তাই শেখ হাসিনার ‘হ্যাটট্রিক’ জয়ের সম্ভাবনা দেখছে ভারতীয় গণমাধ্যম। এর অনেক যৌক্তিক কারণও দেখানো হয়েছে।

ভারতের প্রভাবশালী পত্রিকা ‘দ্য হিন্দু’র ব্যবসা-বাণিজ্যবিষয়ক পত্রিকা ‘দ্য হিন্দু বিজনেস লাইন’-এ  প্রকাশিত এক নিবন্ধে এ দাবি করা হয়েছে। তবে এর জন্য তাকে (শেখ হাসিনা) হেফাজতে ইসলামকে সামলাতে হবে বলেও মিত দিয়েছে গণমাধ্যমটি।

‘Watch out for turbulence in Bangladesh’ শিরোনামে নিবন্ধটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ৮ আগস্ট দুটি গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন।

প্রথমটি হলো, দুই দেশের যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ বৈঠকে যোগ দিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা সরাজ সেপ্টেম্বর মাসে ঢাকা সফর করবেন। দ্বিতীয়, তিনি গণতান্ত্রিক মূল্যবোধে সমুন্নত রাখার ক্ষেত্রে ভারতের আগ্রহের কথা বলেছেন, ‘আমরা গণতান্ত্রিক দেশ। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করি।’

পত্রিকাটি বলেছে, শ্রিংলার এসব বক্তব্য এমন সময়ে এসেছে যখন বাংলাদেশে একটা ধারণা দানা বাঁধছে যে, ২০১৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ তৃতীয়বারের মতো ক্ষমতায় আসছে, যদিও নির্বাচনটি হবে বিরোধীদল বিহীন।

নিবন্ধে আওয়ামী লীগের ভেতরের সূত্রের বরাত দিয়ে শেখ হাসিনার অজনপ্রিয়তার কথা উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, নেতাদের ধারনা, দ্বিদলীয় নির্বাচন হলে আওয়ামী লীগের টিকে থাকা কঠিন হবে। যদিও খালেদা জিয়াসহ শীর্ষ নেতাদের নিয়ে বিএনপি বিশৃঙ্খলার মধ্যে রয়েছে, তবু দলটির ভাল সমর্থন রয়েছে এবং নির্বাচনে উল্লেখযোগ্য ফল লাভ করতে পারে।

নিবন্ধে আরো বলা হয়, ‘বড় প্রশ্ন হলো, খালেদা জিয়া কী করবেন? তিনি একজন জনপ্রিয় নেত্রী এবং নির্বাচনে অংশ নিতে আগ্রহী। কিন্তু নির্বাচনের আগে যদি তিনি জেলে যান, কিংবা গ্রেপ্তার এড়াতে দেশত্যাগ করেন, যেমন তাঁর ছেলে করেছেন? জিয়াকে (খালেদা) সহ বা ছাড়া বিএনপি কীভাবে এগোবে?’  সোনালীনিউজ ডটকম 

Please follow and like us:

Related posts

Leave a Comment