সদ্য প্রাপ্ত
সেন্টার ফর লিডারশিপ বিশ্বমানবতার চ্যাম্পিয়ান শেখ হাসিনা যে গোপন কারণে শাকিবের ওপর চরম চাপ দিচ্ছেন অপু বিশ্বাস শতভাগ বিদুৎ নিশ্চিত করতে কাজ করছে সরকারঃ আব্দুল ওদুদ এমপি (ভিডিও) আয় বর্ধক খাতে সেলাই মেশিন ও ক্ষুদ্র ব্যবসার পুঁজি বিতরণ চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা ► (ভিডিও) শিবগঞ্জে বিপুল পরিমাণ ফেনসিডিল উদ্ধার : গ্রেফতার ২ চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযানে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ২ ময়মনসিংহে এস আই মলয় চক্রবর্তীর বিলাসবহুল বাড়ী চাঁপাইনবাবগঞ্জে ৩টি চোরাই মোটরসাইকেলসহ চোর চক্রের দু’ সদস্য গ্রেফতার সোনামসজিদ সীমান্তে আটক ৯টি উট চিড়িয়াখানায় হস্তান্তরের দাবিতে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দার পানি বিপদসীমার উপরে: বন্যা পরিস্থিতির অবনতি

নিজস্ব প্রতিবেদক:চাঁপাইনবাবগঞ্জের  মহানন্দা ও পূনর্ভবায় সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। জেলায় মহানন্দা নদীর  পানি রোববার বিপদসীমা অতিক্রম করে সকালে বিপদসীমার ৫ সেন্টিমিটার উপরে ২১.০৫ মিটারে প্রবাহিত হচ্ছিল। গোমস্তাপুর উপজেলায় পূণর্ভবার পানি আরো বেড়ে বিপদসীমার ৬২ সেন্টিমিটার উপরে ২২.৪৪ মিটারে প্রবাহিত হচ্ছিল। ফলে গোমস্তাপুর উপজেলাসহ জেলার পাঁচটি উপজেলাতেই প্লাবিত ও বন্যাদুর্গত এলাকার পরিমাণ বেড়েছে। দুর্ভোগ বেড়েছে মানুষের।

চাঁপাইনবাবগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী সৈয়দ শহীদুল আলম জানান, জেলার নদীগুলির পানি আরো বৃদ্ধি পেতে পারে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ২১ আগস্ট পর্যন্ত পানি বৃদ্ধির পূর্বাভাস দিলেও আরো ২/৩ দিন সামান্য হারে পানি বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

তিনি বলেন, বন্যার পানিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলা। গোমস্তাপুরের  রহনপুর পৌর এলাকাসহ কিছু অঞ্চলসহ ৭টি ইউনিয়নই কমবেশি বন্যা দুর্গত। কিছু সড়কেও পানি উঠেছে। কিছু পরিবার সড়কে আশ্রয় নিয়েছে। মহানন্দার পানি বৃদ্ধিতে ভোলাহাটের সীমান্তবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। উপজেলার ৩টি ইউনিয়নে বন্যার পানি ঢুকেছে। প্রায় শ’খানেক পরিবার আশ্রয়কেন্দ্রে ও স্বজনদের বাড়িতে সরে গেছে। জেলার কোথাও কোথাও  বৃষ্টির পানি যুক্ত হয়ে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। বিভিন্ন এলাকায় খাল,বিল,ড্রেন ও স্লুইস গেট দিয়ে বন্যার পানি লোকালয়ে ও ফসলী জমিতে প্রবেশ করছে। জেলা সদর, শিবগঞ্জ ও নাচোল উপজেলায় প্লাবিত এলাকার পরিমান এখন পর্যন্ত তুলনামুলক কম।

এদিকে, রোববার সকাল ১০টা পর্যন্ত এক হিসেবে জেলায়  ১২৮০ হেক্টর জমির রোপা আউশ, ২২৯০ হেক্টর জমির রোপা আমন ও ২০৯ হেক্টর জমির সবজিসহ ৩,৭৭৯ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হুদা। যার বেশিরভাগই সম্পূর্ণ নষ্ট হয়ে যাবার আশংকা রয়েছে। সরকারিভাবে এখনো গোমস্তাপুর ও ভোলাহাটে ত্রাণ তৎপরতা শুরু হয়নি।

গোমস্তাপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মৌদুদ আলম খাঁন জানান, সোমবার থেকে ত্রাণ তৎপরতা শুরু করা যাবে।

এদিকে, জেলায় পদ্মার পানি বাড়লেও এখনও বিপসসীমার ১০৭ সেন্টিমিটার নিচ দিয়ে ২১.৪৩ মিটারে প্রবাহিত হচ্ছে বলে পাউবো সূত্র জানিয়েছে।

ক্রাইম নিউজ ২৪ এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।
ব্রেকিং নিউজঃ
ব্রেকিং নিউজঃ