কক্সবাজারে মিয়ানমারের দুই সাংবাদিক আটক

কক্সবাজারে মিয়ানমারের দুই সাংবাদিক আটক

বামে মিনজাইয়ার এবং ডানে তার সহকারী হকুন লাট। ছবি সংগৃহীত।

টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে রোহিঙ্গাদের বিষয়ে সংবাদ সংগ্রহ করার অভিযোগে মিয়ানমারের দুই সাংবাদিককে আটক করেছে পুলিশ। গত সপ্তাহে কক্সবাজার থেকে তাদের আটক করা হলেও তা প্রকাশ্যে আসেননি।

শুক্রবার কক্সবাজার সদর মডেল থানার ওসির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এবিসি নিউজ জানায়, অভিবাসন নীতি লঙ্ঘনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে। আটককৃতরা হলেন ফটোসাংবাদিক মিনজাইয়ার ওও এবং তার সহকারী হকুন লাট। তারা দু’জনেই জার্মানি ভিত্তিক জিইও ম্যাগাজিনের হয়েও কাজ করে। জিইও এক প্রতিবেদনে জানায়, গত ৭ সেপ্টেম্বর তাদের আটক করা হলেও এখনো জামিন দেয়া হয়নি। এ ঘটনায় চরম উদ্বেগ প্রকাশ করেছে ম্যাগাজিনটি।কক্সবাজার সদর মডেল থানার ওসি রণজিত বড়ুয়া বলেছেন, টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে রোহিঙ্গাদের বিষয়ে সংবাদ সংগ্রহ করায় তারা অভিবাসন নীতি লঙ্ঘন করেছেন। তিনি আরও বলেন, তারা বাংলাদেশের স্বার্থবিরোধী কাজ করছিল। অভিযোগ প্রমাণিত হলে তাদের ৭ বছরের কারাদণ্ড হবে। প্রতিবেদনে আরও জানানো হয়, মিনজাইয়ার ওও একজন পুরস্কারবিজয়ী ফটোসাংবাদিক। তার কাজও বহুলভাবে প্রকাশিত।

প্রসঙ্গত, নতুন করে রাখাইন রাজ্যে সহিংসতায় গত ২৫ আগস্টের পর থেকে প্রায় ৪ লাখ রোহিঙ্গা শরণার্থী হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ ঘটনার বহির্বিশ্ব ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার চাপের মধ্যে রয়েছে মিয়ানমার।

Please follow and like us:

Related posts

Leave a Comment