মিয়ানমার সেনাবাহিনীর উপর আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞার দাবি


Add
Add

মিয়ানমার সেনাবাহিনীর উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি এই আহ্বান জানিয়ে রবিবার একটি বিবৃতি দিয়েছে সংস্থাটি।

সংস্থাটির এশিয়া অ্যাডভোকেসি ডিরেক্টর জন সিফটন বলেন, বর্মী নিরাপত্তা বাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতি নির্মূল অভিযান চালাচ্ছে এবং বিশ্বনেতাদের নিন্দার কোনো তোয়াক্বা করছে না। এখন এমন কঠিন পদক্ষেপ নিতে হবে, যেন বার্মার জেনারেলরা আর উপেক্ষা না করতে পারে।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি সেনা ও কিছু পুলিশ ক্যাম্পে হামলা চালায় সংখ্যালঘু রোহিঙ্গা বিদ্রোহীরা। এরপর থেকে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত নির্যাতন ও হত্যাযজ্ঞের মুখে প্রায় চার লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নেয়।

এই অভিযান শুরুর পর থেকে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তের নাগরিক ও আন্তর্জাতিক সংস্থাগুলো মিয়ানমারের আচরণের তীব্র সমালোচনা করলেও বৃহৎ শক্তিগুলো এক রকম নিষ্ক্রিয়তা দেখিয়েছে। বিডিমর্নিং ডেস্ক-


 

ক্রাইম নিউজ ২৪ এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।
ব্রেকিং নিউজঃ
ব্রেকিং নিউজঃ