চাঁপাইনবাবগঞ্জে অক্টোবর বিপ্লবের শতবার্ষিকী উদযাপন (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন করা হয়েছে।

রবিবার বেলা ১১টায় শহরের পৌর পার্ক থেকে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন কমিটি চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে একটি লাল পতাকা মিছিল বের করা হয়। এতে বাদ্য-বাজনা নিয়ে আদিবাসীরা সহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার মানুষ যোগ দেন। মিছিলটি শহর প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে ফিরে এসে সমাবেশে মিলিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই বিপ্লবী গান ও গণসঙ্গীত পরিবেশিত হয়। উদযাপন কমিটি আহ্বায়ক শফিকুল আলমের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামাণিক।

এছাড়াও বক্তব্য দেন সিপিবি কেন্দ্রীয় সদস্য অধ্যাপক ডা. ফজলুর রহমান, বাসদ কেন্দ্রীয় সংগঠক জনার্দন দত্ত নান্টু, সাম্যবাদী দলের কেন্দ্রীয় সংগঠক ইলিয়াস উদ্দিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনিম উদ দৌলা চৌধুরী, জেলা জাসদ সভাপতি আবু বাক্কার, বাসদ নওগাঁ’র সমন্বয়ক জয়নাল আবেদীন, আদিবাসী নেতা বঙ্গপাল সর্দার, উদযাপন কমিটি সদস্য সচিব আবু হাসিব প্রমুখ।

বক্তারা বলেন, পুঁজিবাদী সমাজ ব্যবস্থা বিশ্বকে গ্রাস করেছে। মানুষ আজ অসহায় হয়ে আবারও সমাজতন্ত্রের পতাকাতলে ঠাঁই নিতে চায়। মানুষ আর শোষিত, বঞ্চিত হতে চায় না। দেশে দেশে আজ সামাজিক মালিকানার মানবিক বিশ্বের দাবি জোরালো হয়ে উঠছে। ঐতিহাসিক ও দুনিয়া কাঁপানো রুশ অক্টোবর বিপ্লবের সেই নতুন পৃথিবীর স্বপ্ন আবার নতুন করে দেখছে মানুষ। বক্তব্যে আদিবাসীদের ভূমি নিয়ে সমস্যার বিষযটিও বিশেষভাবে উঠে আসে।


Please follow and like us:

Related posts

Leave a Comment