শেখ হাসিনা ‘দ্য লেডি অব ঢাকা’

বিশ্বের ক্ষমতাধর যত নারী রয়েছেন তাদের মধ্যে ১০০ নারীর নাম প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক একটা সাময়িকী। ফোর্বস নামের এই সাময়িকীর প্রকাশ পাওয়ার তালিকার ৩০ তম স্থানে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এই তালিকায় গতবারে তার নাম ছিলো নাম ছিলো ৩৬ তম স্থানে। শুধু তাই নয়, বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের করা ‘বিশ্বের ২২ জন ক্ষমতাশালী নারী রাজনীতিকের’ তালিকায় তিনি আছেন নবম অবস্থানে।

মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের পাশে দাঁড়ানো ও বাংলাদেশে তাঁদের আশ্রয় দেওয়াসহ বিভিন্ন রাজনৈতিক সাফল্যের জন্য শেখ হাসিনা অর্জন করেছেন এই অবস্থান।গতকাল বুধবার এ তালিকা প্রকাশ করে ফোর্বস ম্যাগাজিন।

ফোর্বসের ওয়েব সাইটে শেখ হাসিনার পরিচিতি দিতে গিয়ে বলা হয়েছে, মিয়ানমানের অং সান সুচির বিপরীতে, ‘দ্য লেডি অব ঢাকা’ রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। বাংলাদেশের দুই হাজার একর ভূমিতে তাঁদের থাকার ব্যবস্থা করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় চলা গণহত্যার কথা স্মরণ করে শেখ হাসিনা গর্বিতভাবেই এই বিপুল সংখ্যক শরণার্থীর চাপ নিতে রাজী হয়েছেন। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা নাগরিকদের সণাক্তকরণ কার্ড ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়েছে।

উল্লেখ্য ক্ষমতাধর ১০০ নারীর শীর্ষে পাঁচে রয়েছেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের কাছে পরাজয়ের পর গত বছর দ্বিতীয় অবস্থানে থাকা হিলারি ক্লিনটন নেমে এসেছেন ৬৩ নম্বরে। আর ট্রাম্পের স্ত্রী মার্কিন ফার্স্টলেডি ইভাঙ্কা ট্রাম্প আছেন ১৯ নম্বরে।


Please follow and like us:

Related posts

Leave a Comment