হাসপাতালের সঠিক ব্যবস্থাপনা ও পরিচালনা করতে কেমন যোগ্যতা লাগে?

0

ফিচার ডেস্কঃ হাসপাতাল প্রশাসনে সাধারনত একজন ব্যবস্থাপনা পরিচালক হাসপাতালের কার্যক্রম তত্ত্বাবধান করেন।

দায়িত্বঃ
সরকারী বিধি মোতাবেক যোগ্যতর কর্মী নিয়োগ এবং প্রশিক্ষণ নিশ্চিত করা, বিপনণ, গুণগত মানের স্বাস্থ্য সুবিধা প্রদান, রোগীর যত্ন নিশ্চিত করা, তথ্য ব্যবস্থাপনা, ডকুমেন্টেশন, কর্ম বন্টন, আয়-ব্যায় নিয়ন্ত্রণ এবং বাজেট প্রনয়ন ও নীতিমালা তৈরী তার প্রধান কাজ। চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে নিশ্চিত ধারনা রাখার পাশাপাশি তাকে সামাজিক কার্যক্রম ও ব্যবস্থাপনায় সর্বাধিক সময় ব্যয়ের মানষিকতা থাকতে হয়
প্রয়োজনীয় যোগ্যতাঃ
আদর্শ প্রার্থীকে শক্তিশালী নেতৃত্বের দক্ষতার পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকতে হবে। ইউ.এস. ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিক্স অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালনকারীদের প্রাথমিক যোগ্যতা হিসেবে মেডিকেল সংশ্লিষ্ট স্নাতক ডিগ্রী ও স্ট্যান্ডার্ড ডিগ্রী হিসেবে, মাস্টার্স ইন হেলথ কেয়ার এ্যডমিন্সট্রেশন, মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট, মাস্টার্স ইন পাবলিক হেলথ, মাস্টার্স ইন নার্সিং সায়েন্স ডিগ্রীধারীদের অগ্রাধিকার বিশেষভাবে। প্রাতিষ্ঠানিক সংস্কৃতি ও কর্পোরেট কালচার বজায় রাখতে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালককে বিশাল ভূমিকা পালন করতে হয়, কৌশলগত প্রতিদ্বন্দ্বিতা কাটিয়ে উঠতে কর্মীদের অনুপ্রাণিত করা, প্রতিষ্ঠানের অর্থসংস্থান, আইনী সমস্যা নিরসন ও মানব সম্পদ ব্যবস্থাপনায় সিদ্ধহস্ত হতে হয় এবং একজন নৈতিক নেতা হিসেবে হাসপাতালের লক্ষ্য ও উদ্দেশ্য কে জনসাধারনের কাছে স্পষ্ট করে তুলে ধরতে হয়।
লেখক পরিচিতিঃ
মোঃ জাহিদুল ইসলাম (জাহিদ) তিনি ডিন মেডিসিন ফ্যাকাল্টির ২০০৪-০৫ শেষনের মেরিট লিস্টে ১ম স্থান অর্জন সহ ঢাকা ইউনিভার্সিটি এ্যাফিলিয়েটেড আইএমটি থেকে ২০০৯ সালে ল্যাবরেটরি মেডিসিনে গ্রাজুয়েট এবং ২০১৫ সালে প্রাইমএশিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এমএস ইন মাইক্রোবায়োলজী সম্পন্ন করেন। বর্তমানে রাজশাহী ইউনিভার্সিটিতে মাস্টার্স অব পাবলিক হেলথ বিষয়ে অধ্যায়নরত আছেন।

তথ্যসুত্রঃ ইউ.এস. ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিক্স ও ইন্টারনেট


 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ