বঙ্গবন্ধু সময় পেলে দেশ আরও এগিয়ে যেতো: প্রধানমন্ত্রী

0

দেশ স্বাধীন হওয়ার পর একটি বিধ্বস্ত দেশকে দাঁড় করাতে বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। তিনি যদি আরও ৩-৪ বছর সময় পেতেন তাহলে দেশ পিছিয়ে থাকতো না, এগিয়ে যেতো। তার মৃত্যুর পর আওয়ামী লীগের জীবন থেকেও ২১ বছর ঝরে গেছে নিষ্ফলা হিসেবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও সরকার প্রধান শেখ হাসিনা।

আজ ৪ ফেব্রুয়ারি (রবিবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমাবেশের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় জাতির পিতার অবদান তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, শিক্ষাখাতে বিনিয়োগ সবচেয়ে বড় বিনিয়োগ। ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে মাত্র সাড়ে তিন বছরে দেশকে কিভাবে পরিচালিত করতে হবে তার দিকনির্দেশনা তিনি দিয়ে গিয়েছিলেন। এজন্য তিনি প্রথম শিক্ষা ব্যবস্থায় হাত দেন। তিনিই প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক করেন। মাত্র ৯ মাসে তিনি সংবিধান উপহার দেন। যেখানে শিক্ষার কথা উল্লেখ করেন।

শেখ হাসিনা বলেন, আমরা জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই কাজ করে যাচ্ছি। প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। শিক্ষার প্রসারে আমরা বহুমুখী ব্যবস্থা নিয়েছি।

তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষকদের চিন্তায় আরও আধুনিক হতে হবে।


তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ