সাজা হলে খালেদাকে কত দিন জেলে থাকতে হবে!

0

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা হবে আগামী বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। রায়ে তার সাজা হলে জেলে যেতে হবে।

তবে কতদিন তাকে জেলে থাকতে হবে তা নিয়ে রাজনীতির ভেতরে বাইরে চলছে নানা আলোচনা। খালেদার সাজা হলেই রাজপথে নামার পরিকল্পনা নিয়েছে দলটি।

এদিকে, খালেদা জিয়ার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ ফেব্রুয়ারি। ওই দিন বৃহস্পতিবার হওয়ার কারণে রায় ঘোষণার পরই তাকে জেলে যেতে হতে পারে-এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।

সূত্র জানিয়েছে, রায় ঘোষণার পর সাজা হলে ওইদিন আদালত থেকে খালেদা জিয়াকে সরাসরি জেলে পাঠানো হবে। তবে রায়ের সার্টিফাইড কপি পেতে পেতে কয়েকদিন সময় লেগে যাবে। এর মধ্যে শুক্র ও শনিবার আদালত বন্ধ থাকবে।

ফলে রায়ের কপি হাতে না পাওয়ার আগ পর্যন্ত খালেদা জিয়ার পক্ষে উচ্চ আদালতে আপীলও করা সম্ভব হবে না। সেক্ষেত্রে তাকে কয়েকদিন জেলে থাকতে হবে। বিভিন্ন সূত্র জানিয়েছে, রায়ে সাজা হলে কমপক্ষে ৪ থেকে ৫ দিন খালেদা জিয়াকে কারাগারে থাকতে হবে।

২০০৮ সালে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করা হয়। আদালতে দীর্ঘ ১০ বছরে ২৩৬ দিন কার্যদিবস এ মামলা চলে। তারমধ্যে ২৮ কার্যদিবস খালেদা জিয়া আদালতে তার রাজনৈতিক জীবনের ভূমিকা নিয়ে কথা বলেছেন।

এদিকে, খালেদা জিয়ার মামলার রায় ঘিরে আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টিসহ সব রাজনৈতিক দল থেকে শুরু করে পর্যবেক্ষক মহলও যার যার অবস্থান থেকে বিষয়টি পর্যবেক্ষণ করছেন। সুত্রঃ সোনালীনিউজ ডটকম


তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ