মুসলিম লীগের দায়িত্বে আসছেন নওয়াজ পত্নী

0

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রধান হচ্ছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ। আদালতের রায়ে দলনেতা পদে অযোগ্য হওয়ার পরদিনই বৃহস্পতিবার পাঞ্জাবে দলীয় নেতাদের নিয়ে বৈঠকে বসেন নওয়াজ শরীফ। সেই বৈঠকে কুলসুমকে দলীয় প্রধানের দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত হয়েছে। দলের প্রধান নির্বাচনের জন্য শুক্রবার চার সদস্যের কমিটিও গঠন করা হয়।

ক্যান্সারে আক্রান্ত কুলসুম লন্ডনে চিকিৎসাধীন আছেন। জানা যায়, দলীয় প্রধানের পদের জন্য কেউই নওয়াজের ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের নাম উল্লেখ করেননি। পিএমএল-এনের কেন্দ্রীয় কার্যকরী কমিটি আগামী সপ্তাহে দলের নতুন প্রধানকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত করবে। দলের প্রধান পদে কুলসুমের নির্বাচিত হওয়া এখন শুধু সময়ের ব্যাপার মাত্র। বৃহস্পতিবারের বৈঠকে নওয়াজ শরিফ মাত্র ১০ মিনিট কথা বলেছেন। বাকি সময় দলের নেতাদের কথা শুনেছেন তিনি।

বুধবার পাকিস্তানের সুপ্রিমকোর্টের দেয়া এক রায়ে বলা হয়, সংবিধানের ৬২ ও ৬৩ অনুচ্ছেদ অনুযায়ী অযোগ্য কোনো ব্যক্তি প্রয়োজনীয় দলিলপত্রে সই ও জাতীয় পরিষদে বা সিনেটে কাউকে মনোনীত করতে পারেন না। এই দুই অনুচ্ছেদ অনুযায়ী কোনো ব্যক্তি অযোগ্য ঘোষিত হলে তিনি কোনো রাজনৈতিক দলেরও প্রধান থাকতে পারবেন না। এ রায়ের ফলে নওয়াজ শরিফ তার রাজনৈতিক দলের প্রধান পদে অযোগ্য বিবেচিত হন।

গত বছর পানামা পেপারস কেলেঙ্কারিতে নওয়াজ ও তার পরিবারের সদস্যদের নাম আসে। এর পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির কাছে সম্পদের উৎস জানাতে ব্যর্থ হওয়ায় আদালতের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হন নওয়াজ শরিফ। বাধ্য হন পদত্যাগে। বুধবার দলীয় প্রধানের পদ থেকেও সরে যেতে হয় তাকে। সূত্র: ডন


তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ