নবাব অটো রাইস মিল থেকে ‘কাবিখা’র ৯০ টন চাল উদ্ধার: খাদ্য গুদাম কর্মকর্তাসহ আটক তিন

0

সিএন ডেস্কঃ কাজের বিনিময়ে খাদ্য’ কর্মসূচির ৯০ মেট্রিক টন সরকারি চাল আটক করেছে র‌্যাব। এ সময় এক নারীসহ তিন জনকে আটক করা হয়।

বৃহস্পতিবার (৮ মার্চ) রাতে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আতাহার বুলনপুর এলাকায় অবস্থিত নবাব অটো রাইস মিলে অভিযান চালিয়ে এই সরকারী চাল জব্দ করা হয়।

সরকারি নীতিমালা ভঙ্গ করে এই চাল বিক্রির অভিযোগে শিবগঞ্জ উপজেলার খাদ্য পরিদর্শক গোলাম রাব্বানী এবং নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের দুই সদস্য বিথী রানী কর্মকার ও আমিনুল ইসলামকে গ্রেপ্তার করেছে র‌্যাব। মামলায় আসামি করা হয়েছে নবাব অটো রাইস মিলের ব্যবস্থাপনা পরিচালক বিশিষ্ট ব্যবসায়ী আকবর হোসেনকে। এ ছাড়া সরকারি চাল মজুত রাখায় মিলের গুদাম ঘরটিও শিলগালা করে দেওয়া হয়েছে।

র‌্যাব ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের রানীহাটি কলেজের সামনের সরকারি খাস জমিতে এলাকার ভূমিহীনদের বসবাসের জন্য একটি গুচ্ছগ্রাম নির্মাণের উদ্যোগ নেয় উপজেলা প্রশাসন। গুচ্ছগ্রামের জন্য নির্ধারিত স্থানটি মাটি দিয়ে ভরাটের জন্য শিবগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম কাজের বিনিময়ে খাদ্য কর্মসুচির ৩৪০ মেট্রিক টন চাল বরাদ্দ করেন। প্রকল্পটি বাস্তবায়নের জন্য নয়ালাভাঙ্গা ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য বিথী রানী কর্মকারকে সভাপতি করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

               কাবিখা প্রকল্পের প্রায় ৯০ মেট্রিক টন চাল জব্দ করেছে র‌্যাব                             

এই বরাদ্দের প্রথম কিস্তির ৯০ মেট্রিকটন চাল বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ খাদ্য গুদাম থেকে উত্তোলন করেন প্রকল্প কমিটির সভাপতি বিথী রানী কর্মকার। চালের চালান যাওয়ার কথা ছিলো শিবগঞ্জ উপজেলা খাদ্য গুদামে। নিয়ম অনুযায়ী গুচ্ছগ্রামের মাটি ভরাট কাজে সম্পৃক্ত শ্রমিকদের প্রতিদিনের মজুরি বাবদ এই চাল দেওয়ার কথা। কিন্তু তা না করে প্রায় ৩৬ লাখ টাকা মূল্যের পুরো ৯০ মেট্রিকটন চাল বিক্রি করে দেওয়া হয় সদর উপজেলার আতাহার বুলনপুর এলাকার নবাব অটো রাইস মিলে।

খবর পেয়ে বৃহস্পতিবার রাত ৮টার দিকে চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট নয়ন কুমার রাজবংশী, নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিমুল এহসান ও র‌্যাব ক্যাম্প কমান্ডার স্কোয়াড্রন লিডার মোহাম্মদ সাঈদ আব্দুল্লাহ আল মুরাদের নের্তৃত্বে র‌্যাবের একটি দল ওই রাইস মিলে অভিযান চালায়। এ সময় মিলের ১১ নম্বর গোডাউন থেকে কাবিখার ৯০ মেট্রিকটন চাল আটক করা হয়। পরে গোডাউনটি সিলগালা করে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এই ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে গুচ্ছগ্রাম প্রকল্প কমিটির সভাপতি নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের নারী সদস্য বিথী রানী কর্মকার, সাধারণ সম্পাদক একই ইউপির ৫ নং ওয়ার্ড সদস্য আমিনুল ইসলাম ও শিবগঞ্জ উপজেলা খাদ্যগুদামের পরিদর্শক গোলাম রাব্বানীতে গ্রেপ্তার করেছে র‌্যাব।

এ ছাড়া জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেওয়া হয়েছে শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামকে। এই ঘটনায় গ্রেপ্তারকৃত তিনজনসহ নবাব অটো রাইস মিলের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেনকে আসামি করে আজ শুক্রবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেছে র‌্যাব।


তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ