নারী-পুরুষের মানসিকতা কী আলাদা?


Add
Add

নারী ও পুরুষ উভয়েই সৃষ্টিকর্তার সৃষ্টি। মনুষ্যজাতি বলতে এই দুয়ের বাইরে কিছু নেই। তবে নারী পুরুষকে সৃষ্টিকর্তা আলাদা গড়ন, বৈশিষ্ট্য, আবেগ-অনুভূতি দিয়ে গড়েছেন। এছাড়া মানুষ হিসেবে ‍দুই-ই সমান। তবে তাদের মানসিকতা অনেকটাই আলাদা। মনস্তত্ত্ববিদদের ব্যাখ্যা অনুয়ায়ী, ছেলে ও মেয়ের মস্তিস্কের কাজের ওপরেই মানসিক বিভেদ ঘটে।

‘সাইকোলজি টুডে’ নামে এক মেডিক্যাল ওয়েবসাইটের এক প্রতিবেদন অনুযায়ী, নারী-পুরুষের মধ্যে মূলত ১০টি মানসিক পার্থক্য খুঁজে বের করেছে। তবে সেগুলো সবার ক্ষেত্রেই হয়তো প্রযোজ্য নাও হতে পারে, এটা নির্ভর করে ব্যক্তিবিশেষের ওপর। দেখে নেবো সেগুলো-

১। পুরুষদের মস্তিস্ক স্বাভাবিকভাবেই অঙ্ক কষতে পছন্দ করে। কিন্তু নারীরা অঙ্কের চেয়ে পছন্দ করেন ভাষা।

২। নারীরা ঝগড়া করলেও সাধারণত মারামারি করে না। কিন্তু পুরুষদের ক্ষেত্রে প্রাধান্য পায় মারামারি।

৩। কোনো সিদ্ধান্ত নিতে গেলে আবেগকে খুব একটা প্রাধান্য দেয় না পুরুষরা। কিন্তু নারী আবেগের বিচার করে। এরপর আনুষঙ্গিক অনেক কিছু ভেবে সিদ্ধান্ত নেয়।

৪। মজার কিছু হলে পুরুষরা হাসেন। অর্থাৎ হাসি পেলেই তার হেসে ফেলেন। কিন্তু নারীরা হাসার আগে ভেবে নেন যে হাসবেন কি না।

৫। পুরুষদের কাছে তাদের গাড়ি অত্যন্ত প্রিয় জিনিস। তারা গাড়ি পরিষ্কার রাখতে পছন্দ করে। কিন্তু নারীরা মনে করে গাড়ি পরিষ্কার করা আর জুতোর তলা পরিষ্কার একই ব্যাপার!

৬। আবেগঘন ঘটনার কথা পুরুষদের তুলনায় বেশি মনে করেন নারীরা। এটা তারা অনেকদিন মনেও রাখতে পারেন।

৭। জীবনে মানসিক চাপ বাড়লে পুরুষদের শারীরিক চাহিদা বাড়ে। নারীদের ক্ষেত্রে তা একেবারেই আলাদা।

৮। মানুষ বিচার করার ক্ষমতা পুরুষদের তুলনায় অনেকটাই বেশি হয় নারীদের।

৯। একজন নারীর প্রতি আকৃষ্ট হওয়ার প্রথম কারণ তার সৌন্দর্য। অন্য দিকে নারীরা পুরুষের সৌন্দর্য সেইভাবে দেখেনা।

১০। পুরুষেরা সমস্যার কথা সাধারণত কারোর সঙ্গে আলোচনা না করেই মেটানোর চেষ্টা করে। কিন্তু নারীরা তা আলোচনা না করতে পারলে বেশি সমস্যায় পড়েন।

তবে ছেলে-মেয়ে নির্বিশেষে প্রত্যেক মানুষই পরস্পরের থেকে আলাদা। একজন ব্যক্তি কোন পরিবেশে বেড়ে উঠছে, তার পারিপার্শ্বিক লোকজন কেমন, এমনই অনেক কারণের উপর নির্ভর করে তার চরিত্র গঠন।বাংলা ইনসাইডার

Add
ক্রাইম নিউজ ২৪ এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।
ব্রেকিং নিউজঃ
ব্রেকিং নিউজঃ