বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যে কোনও মূল্যে ভ্যাট বসানো হবে: অর্থমন্ত্রী

0

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপের নতুন পদক্ষেপের কথা জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনেক ছাড় দেওয়া হয়েছে। তাদের টিউশন ফি’র উপর যে কোনও মূল্যে ভ্যাট বসানো হবে। এটা পরিশোধ করবে বিশ্ববিদ্যালয়ের মালিকরা। তারা শিক্ষার্থীদের কাছ থেকে কিভাবে তা আদায় করবে সেটা তাদের বিষয়। আমরা এ ব্যাপারে কোনও ছাড় দেব না।

সোমবার সন্ধ্যায় (৯ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দৈনিক পত্রিকার সম্পাদক ও টেলিভিশনের প্রধান নির্বাহীদের সাথে এক প্রাক বাজেট আলোচনা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে কর্পোরেট ট্যাক্স কমানো হবে। নিউজপ্রিন্টের আমদানি শুল্ক কমানো হবে। এবং কেবল টিভি ব্যবস্থাপনাকে ডিজটালাইজড করা হবে। এ ক্ষেত্রে বাংলাদেশে এখন যেসকল ভারতীয় টিভি চ্যানেল দেখানো হয় তার খরচ বাড়বে।

প্রসঙ্গত, দুই বছর আগে ২০১৫ সালের মাঝামাঝিতে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের সিদ্ধান্ত নেয়। ভ্যাট পরিশোধের বাড়তি অর্থ আদায়ে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি বাড়ানো হয়।। এ ঘটনার প্রতিবাদে রাজপথে নেমে আাসে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। তাদের সম্মিলিত আন্দোলনের মুখে সরকার ভ্যাট আদায়ের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ