কিছুক্ষণের মধ্যে কোটা নিয়ে ঘোষণা দিবেন প্রধানমন্ত্রী

0

কিছুক্ষণ পর আজ বুধবার সন্ধ্যায় সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে জাতীয় সংসদে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তথ্য নিশ্চিত করেছে সরকারের একাধিক সূত্র।

এদিকে আজ বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ শেষে দুপুরে সাংবাদিকদের এস এম জাকির হোসাইন বলেন, ‌‘সরকারি চাকরিতে কোনো কোটা থাকবে না, শতভাগ মেধায় নিয়োগ দেয়া হবে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন আশ্বাস দিয়েছেন।

এর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে সকাল ১০টায় গণভবনে যান ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা ছাত্র সমাজের দাবির কথা জানিয়েছি। তিনি বলেছেন, ছাত্ররা যেহেতু চাচ্ছে না তাহলে কোনো কোটা থাকবে না।

কোটা সংস্কারের আন্দোলন সম্পর্কে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু কোটা বিষয়ে আশ্বাস দিয়েছেন আমি মনে করি এখন আর আন্দোলনের যোক্তিকতা নেই।

তবে আন্দোলনকারীদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান বলেছেন, আমরা কারো কথায় বিশ্বাস করি না। ইতোমধ্যে অনেকে বিভ্রান্তি তৈরি করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সুস্পষ্ট নির্দেশনা না আসা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

তিনি আরও বলেন, আমরা শতভাগ কোটা বাতিল চাই না। কোটার যৌক্তিক সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নামিয়ে আনতে হবে।

ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছি। সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‘সরকারি চাকরিতে কোনো কোটা থাকবে না।’ এছাড়া তিনি আরও বলেছেন, আজ (বুধবার) সংসদে তিনি এ বিষয়ে কথা বলবেন।

সরকারের একাধিক সূত্রে জানা যায়, সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন নিয়ে চিন্তিত সরকারের নীতি নির্ধারকরা। এ আন্দোলনকে কেন্দ্র করে বিএনপি-জামায়াতসহ সরকার বিরোধী দলগেুলো যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি করতে না পারে, যে জন্য শুরু থেকে সতর্ক ছিলেন প্রধানমন্ত্রী।

সূত্রে আরও জানা যায়, কোটা সংস্কারের আন্দোলন শুরুর পর প্রধানমন্ত্রী দফায় দফায় সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছেন। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে নিজ কার্যালয়ে ডেকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ সময় সরকারি চাকরিতে কোটা থাকা বা না থাকার সম্ভাব্য পরিস্থিতি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী। পরে আওয়ামী লীগের নীতি নির্ধারকরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এ সময় কোটা না রাখার বিষয়ে নিজের অবস্থানের কথা জানান প্রধানমন্ত্রী।

আরও জানা যায়, আজ সন্ধ্যায় জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে কোটা বিষয়ে সুষ্পষ্ট বার্তা দেবেন প্রধানমন্ত্রী।

অপরদিকে আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব রয়েছে, দেখি তিনি কী বলেন।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ