ওজন দ্রুত কমাতে চাইলে…

0

বাড়তি ওজন নিয়ে আজকাল মানুষের চিন্তার কোনো শেষ নেই। খাওয়া কমিয়ে, দিন-রাত হাঁটাহাঁটি করে, জিমে গিয়ে ব্যায়াম করেও ওজন কমাতে পারছেনা। সেই সঙ্গে রোগবালাই শরীরে ভর করছে আস্তে আস্তে। তাই আর দুশ্চিন্তার কোনো শেষ থাকছে না। এ থেকে মুক্তির পথ আপনার হাতেই। আজ থেকে চেষ্টা করুন ঘরোয়া এই খাবারগুলো-

বিটরুট বা বিটের মূল

বিট বা বিটের মূল খাওয়া সবখানে দেখা যায় না হয়তো। কিন্তু নিয়মিত বিটরুট খেলে শরীরে ওজন কমায় এমন কিছু উপাদানের নিঃসরণ ঘটে। সেই সঙ্গে ক্যানসারের মতো প্রাণঘাতী রোগের প্রকোপও কমে। শরীরকে বিষমুক্ত করতেও বিট বিশেষ ভূমিকা পালন করে। আর তাই ভরসা রাখুন বিটের ওপর।

বাদাম

বেশকিছু গবেষণায় দেখা গেছে, বাদামে উপস্থিত ফাইবার, উপকারি ফ্যাট এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। যা হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। সেই সঙ্গে ওজন কমানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে ওজন নিয়ন্ত্রণে আসে সহজেই।

ব্রকলি

জর্জিয়া স্টেট ইউনির্ভাসিটির গবেষকদের গবেষণায় দেখা গেছে, ব্রকলির মতো ডায়াটারি ফাইবার সমৃদ্ধ সবজি বেশি করে খেলে ওজন কমে দ্রুত। কারণ ব্রকলি শরীরে উপকারি ব্যাকটেরিয়ার সংখ্যাকে বাড়িয়ে তোলে। ফলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়, শরীরে মেদ জমেনা। তাছাড়া, রক্তচাপকে স্বাভাবিক রাখার পাশাপাশি ডায়াবেটিস, হাই কোলেস্টেরল এবং হৃদরোগের সমস্যাকে দূরে রাখে এটি।

পেঁপে

পেঁপের গুণের কোনো শেষ নেই। পেঁপেতে থাকা পেপেইন যা ফ্যাট সেল গলিয়ে মেদ ঝরায়। পাশাপাশি শরীরের ক্ষতিকর টক্সিক উপাদান এবং অতিরিক্ত পানিকে বের করে দেয়। আর প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে খালি পেটে অল্প করে পেঁপে খেলে শরীরের ওজন দ্রুত হ্রাস পায়। ফাইবারযুক্ত খাবারে অনেকক্ষণ পেট ভরা থাকে বলে শরীরে ক্যালরির পরিমাণ কমতে থাকে।

সবজির রস

আদা, গাজর বা করলার রস প্রতিদিন খালি পেটে খেলে নিশ্চিত ওজন কমে। এই রসে থাকা উপাদানগুলি শরীরে হজম ক্ষমতার উন্নতি ঘটায়। তাই প্রতিদিন নিয়মিত এসব সবজির রস পানের অভ্যাস করতে পারেন।

ওটস মিল

এক চামচ ওটস মিলের সঙ্গে তিন চামচ পানির অনুপাতে মিশিয়ে নিয়মিত সকালবেলা খালি পেটে খাওয়া শুরু করলে ওজন কমবে নিশ্চিত। এদেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজম ক্ষমতাকে বাড়ায়। মূলত, ওটস মিলে লেসিথিন নামক উপাদান এই কাজগুলো করে।

আপেল

যারা অতিরিক্তি ওজন নিয়ে বাবেন, তারা আপেল খেতে পারেন নিয়মিত। বেশি না, দিনে একটা করে আপেল খাওয়া শুরু করুন। এতেই দারুন উপকার মিলবে। আপেলে আছে প্রচুর মাত্রায় ফাইবার। খালি পেটে একটা করে আপেল খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে, বার বার খাওয়ার প্রবণতা কমে, ফলে ওজন কমতে থাকে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ