আসন্ন ঈদে সিনেমা মুক্তি নিয়ে জটিল হিসাব নিকাশ

0

ঈদ মানেই নতুন সিনেমা। ঈদ মানেই হল ভর্তি দর্শক। তাই বিনোদনের এই মাধ্যমটির পূর্ব প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গেছে। দেশে নির্মিত সিনেমার পাশাপাশি প্রতিযোগিতায় রয়েছে যৌথ প্রযোজনার সিনেমাও। বর্তমানে ঢালিউড বাজারে যৌথ প্রযোজনার সিনেমা বিশেষ একটা স্থান দখল করে নিয়েছে। আর সেই সিনেমার একটা বড় অংশ ঢালিউডের সুপারস্টার হিরো শাকিব খানের দখলে।

ঈদের সিনেমা মানেই শাকিব খানের আধিপত্য। এবারেও তার ব্যতিক্রম হচ্ছে না। তিন তিনটি সিনেমা নিয়ে হাজির হচ্ছেন এই ঢালিউড কিং। তবে ইদানিং শাকিব খানের সিনেমা মানেই অনেক জটিলতা। যৌথ প্রযোজনা নিয়ে দ্বন্দ্ব-ঝামেলা, গোলমাল এখন তার জন্য নিয়মিত ব্যাপার। চলতি বছর তার সিনেমাগুলোর বিপরিতে প্রতিদ্বন্দ্বিতা করতে রয়েছে বেশ কিছু সিনেমা।

শোনা যাচ্ছে ‘ভাইজান এলো রে’ সিনেমাটি ঈদে মুক্তি দেয়ার পরিকল্পনা রয়েছে। এটি এখন পর্যন্ত কলকাতার এসকে মুভিজের সিনেমা বলেই পরিচিত। তবে পরবর্তিতে এটি মুক্তি দিতে চেষ্টা তদবির চলতে পারে বাংলাদেশি কোনো প্রযোজনা প্রতিষ্ঠানের।

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘এই সিনেমাটির জন্য ভাবনার বিষয় বটে। যদি বাংলাদেশি প্রযোজনার কোনো সিনেমা ঈদে মুক্তি পায় তবে সাফটা চুক্তিতে কোনো সিনেমা মুক্তি দেয়া যাবে না। এটা আইন অনুযায়ী নিয়মে নেই।’

এ অবস্থায় ঈদে ‘ভাইজান এলো রে’ সিনেমাটি আদৌ মুক্তি পাবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এছাড়াও ঝামেলা শুরু হয়েছে ‘সুলতান – দ্য সেভিয়ার’ চলচ্চিত্র নিয়েও। সুরিন্দর ফিল্মস, জিৎজ ফিল্মওয়ার্কস ও জাজ মাল্টিমিডিয়ার অর্থায়নে এটি যৌথ প্রযোনার সিনেমা। সিনেমাটি বাংলাদেশে প্রচলিত যৌথ প্রযোজনার নিয়ম মানেনি বলে অভিযোগ উঠেছে। বাংলাদেশে যৌথ প্রযোজনার সংশ্লিষ্ট কমিটির অনুমতি পাবার আগেই কেমন করে শেষ হলো সিনেমার শুটিং আর কেমন করেই বা প্রকাশ হলো সিনেমার গান? সেই প্রশ্নেরও উঠেছে। তাই এই সিনেমাটিও আসন্ন ঈদে মুক্তির পাবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই সিনেমাতে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন জিৎ-মিম।

ঈদে মুক্তির সম্ভাব্য তালিকায় আছে শাকিব খানের আরও একটি সিনেমা। ‘সুপার হিরো’ নামের সেই সিনেমাটি নিয়েও ঝামেলা শুরু হয়েছে। আশিকুর রহমান পরিচালিত এই সিনেমাটি প্রযোজনা করেছে হার্টবিট প্রডাকশন। অভিযোগ উঠেছে, সরকারি অনুমতি (ওয়ার্ক পারমিট) না নিয়ে অস্ট্রেলিয়াতে শুটিং করা হয়েছে। রাজস্ব, ভ্যাট ফাঁকি দিয়ে অবৈধ পথে দেশ হতে টাকা নিয়ে গত ২২ জানুয়ারি ২০১৮ থেকে ১০ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত অস্ট্রলিয়াতে শুটিং করেছে ‘সুপার হিরো’। এই সিনেমাটিকে সেন্সর না দিতে আবেদন করেছেন মেসার্স নিপা এন্টারপ্রাইজের কর্ণধার সেলিনা বেগম।

তবে এই অভিযোগের প্রেক্ষিতে প্রযোজক মুখ না খুললেও সিনেমার পরিচালক প্রযোজকের মুখপাত্র হিসেবে বলেছেন, ‘তাদের অফিস থেকে সব ধরণের প্রসেস মেনেই অস্ট্রেলিয়াতে শুটিং করা হয়েছে।’

‘সুপার হিরো’ সিনেমাতে শাকিব খানের সঙ্গে জুটি বেঁধেছেন বুবলী।

এদিকে আসছে ঈদকে ঘিরে প্রস্তুত রয়েছে আরও দুটি চলচ্চিত্র। দুটি সিনেমাই ঝামেলা-গোলমাল মুক্ত, তাই এদের মুক্তি নিয়েও রয়েছে জোর সম্ভাবনা। সেগুলো হচ্ছে- জাজ মাল্টিমিডিয়ার প্রযোজিত ‘পেড়ামন ২’। সিয়াম ও পূজা জুটির এই সিনেমাটি নির্মাণ করেছেন নবাগত পরিচালক রায়হান রাফি। যেটি এরইমধ্যে রয়েছে আলোচনার শীর্ষে।

পাশাপাশি মুক্তি পাবে উত্তম আকাশ পরিচালিত ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’ সিনেমাটি। এখানে জুটি বেঁধেছেন শাকিব খান ও বুবলী।

এ বিষয়ে উত্তম আকাশ বলেন, ‘ঈদ মানেই আনন্দ, গৎবাঁধা সিনেমার বাইরে একটি গল্প নিয়ে আমি সিনেমাটি নির্মাণ করেছি, যা দর্শক পছন্দ করবে। আমরা ইতিমধ্যে সিনেমাটির কাজ শেষ করেছি। এই সিনেমাটি আঞ্চলিক ভাষার কমেডি অ্যাকশন ধরনের। আমি মনে করি এটি ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেবে।’

তবে চলচ্চিত্র পাড়ার মানুষ ও সাধারণ দর্শকের দাবি-ভালো মান ও রুচির সিনেমা চান তারা। যা ঈদের উৎসবে বিনোদিত করবে, আনন্দকে বাড়তি মাত্রা দেবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ