বঙ্গবন্ধু-১ বহনকারী ফ্যালকন-৯ এ রয়েছে বাংলাদেশ সরকারের লোগো

0

 দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু-১ বহনকারী ফ্যালকন-৯ এর উপরিভাগে রয়েছে বাংলাদেশ সরকারের লোগো।

১০ মে বৃহস্পতিবার আলোকচিত্রী ব্র্যাডি কেনিস্টনের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা ছবিতে এটি দেখা গেছে। 

ছবিতে ফ্যালকন-৯ রকেটের উপরিভাগ অর্থাৎ ড্রাগন স্পেসক্রাফটের ওপরে চারকোণা আকৃতির গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো।

উল্লেখ্য,  দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ আজ রাতে মহাকাশে উৎক্ষেপণ করা হচ্ছে।

১০ মে, বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টায় মার্কিন কোম্পানি স্পাসেক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে ফ্লোরিডার কেপ কার্নিভ্যাল মঞ্চ থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক এম জাকির হোসেন খান জানিয়েছেন, ফ্যালকন-৯ রকেট ৩.৫ মেট্রিক টন ওজনের বঙ্গবন্ধু-১ যোগাযোগ স্যাটেলাইটটি মহাকাশে নিয়ে যাবে। মহাকাশে নির্দিষ্ট স্লটে এটির পৌঁছতে ৮ দিন সময় লাগবে।

উৎক্ষেপণের স্থান হতে ৪ কিলোমিটার দূর থেকে এই উৎক্ষেপণ প্রক্রিয়া সরাসরি দেখা যাবে। তবে মাত্র ৬-৭ মিনিট রকেটটি দেখা যাবে তার পর রকেটটি চলে যাবে দৃষ্টিসীমার বাইরে।

এই স্যাটেলাইটে রয়েছে ৪০টি ট্রান্সপন্ডার যার ২০টি আমাদের দেশের জন্য ব্যবহার করার জন্য রাখা হবে এবং বাকি ২০টি অন্যান্য দেশে ভাড়া দেওয়া হবে। একটি ট্রান্সপন্ডার হলো দুইধরণের ডিভাইসের সমন্বয়, যার দ্বারা এয়ার ন্যাভিগেশন বা রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন করা হয়।

২০১৫ সালের মার্চে স্যাটেলাইট প্রকল্পের জন্য একনেক দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকার অনুমোদন দেয়। এর মধ্যে সরকারের এক হাজার ৩১৫ কোটি ৫১ লাখ এবং বিদেশি অর্থায়ন এক হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা।

প্রকল্পটি শেষ হতে খরচ হয় দুই হাজার ৭৬৫ কোটি টাকা এবং বাকি ২০২ কোটি ৯৫ লাখ টাকা অর্থ সাশ্রয় হয় সরকারের।

স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে স্থানান্তর করা হবে। তবে স্যাটেলাইটটি পূর্ণ নিয়ন্ত্রণে আনতে প্রায় ২০-২১ দিন সময় লাগবে।

এই স্যাটেলাইট নিয়ন্ত্রণের জন্য গাজীপুরের জয়দেবপুরে এবং রাঙামাটির বেতবুনিয়ায় ইতোমধ্যে দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণ করা হয়েছে। মূলত গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে এটি নিয়ন্ত্রণ করা হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ