ফের বঙ্গবন্ধু -১ উৎক্ষেপণের প্রক্রিয়া চলছে (লাইভ ভিডিও)

কেনেডি স্পেস সেন্টার থেকে সরাসরি

0

শেষমুহূর্তে কারিগরি ত্রুটির কারণে আগের রাতে স্থগিত হওয়া ‌” ফের উৎক্ষেপণের প্রক্রিয়া  শুরু হয়েছে। বাংলাদেশের প্রথম এই কৃত্রিম উপগ্রহটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপন করা হচ্ছে।

শুক্রবার রাতে ফ্লোরিডা থেকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ  জানান,  মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স  এবার অনেক বেশি সতর্কতার কাজ এগিয়ে নিচ্ছে। আশা করছি সবকিছু ঠিক থাকলে সফলভাবে উৎক্ষেপণ হবে। এখন পর্যন্ত সব পরীক্ষার ফলাফল ইতিবাচক। তবে  এসব ক্ষেত্রে আবহাওয়া ও কারিগরি বিষয়গুলো খুব গুরুত্বপূর্ণ।

কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯ এ থেকে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৩টা ৪৭ মিনিটে উৎক্ষেপণের কথা ছিল জিওস্টেশনারি স্যাটেলাইট বঙ্গবন্ধু -১ এর। আর সেজন্য স্পেসএএক্সর ফ্যালকন-৯ রকেটের নতুন সংস্করণ ব্লক ফাইভকে যাত্রার জন্য প্রস্তুত করে কাউন্ট ডাউনও চলছিল।

কিন্তু শেষ মিনিটে সমস্যা দেখা দেওয়ায় স্যাটেলাইটটি আর ওড়েনি লঞ্চ প্যাড থেকে। এরপর স্পেসএক্স উৎক্ষেপণ পিছিয়ে শুক্রবার বাংলাদেশ সময় রাত ২টা ১৪ থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে নতুন সময় রাখে।

ঠিক কী ধরনের সমস্যার কারণে উৎক্ষেপণ বিলম্বিত হয়েছে তা স্পষ্ট করেনি স্পেসএক্স। তবে তারা জানিয়েছে, রকেট আর স্যাটেলাইটের কোনো ক্ষতি হয়নি।

এদিকে দ্বিতীয় দফায় উৎক্ষেপণ প্রক্রিয়া শুরুর পরএই স্যাটেলাইটকে কক্ষপথে পৌঁছে দেওয়ার দায়িত্ব নেওয়া বেসরকারি কোম্পানি স্পেসএক্স বাংলাদেশ সময় রাত ১২টার পর এক টুইটে জানিয়েছে, তাদের সব সিস্টেম ভালোভাবেই কাজ করছে। ওই এলাকার আবহাওয়া উৎক্ষেপণের জন্য ৭০ শতাংশ অনুকূলে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ