চাঁপাইনবাবগঞ্জ কারিগরী প্রশিক্ষন কেন্দ্র পরিদর্শন করলেন বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব

সুষ্ঠু ও নিরাপদ অভিবাসনের জন্য ছাত্র-ছাত্রীদের দক্ষ করে গড়ে তুলতে হবে

0

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার জানান, বতর্মান শেখ হাসিনার সরকার কারিগরী শিক্ষা ব্যবস্থার উপর ব্যাপক গুরুত্বারোপ করেছেন। সেই লক্ষে প্রক্ষিন্নার্থীদের বিদেশী ভাষা এবং সুষ্ঠু ও নিরাপদ অভিবাসনের জন্য ছাত্র-ছাত্রীদের দক্ষ করে গড়ে তোলার পরামর্শ দেন। তিনি  শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ কারিগরী প্রশিক্ষন কেন্দ্র পরিদর্শন শেষে এক শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) এরশাদ হোসন খাঁন এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিএডিটির পরিচালক মো. আমজাদ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ কারিগরী প্রশিক্ষন কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মো. আব্দুর রহিম, জেলা বৈদেশিক কর্মসংস্থান দপ্তরের সহকারি পরিচালক মো. আব্দুল হান্নান, উপাধ্যক্ষ নাবিলা নুঝাত প্রমুখ।

তিনি বলেন, প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীরা বিদেশে চাকরির উদ্দেশ্যে গমনের আগে ভালোভাবে জেনে নিতে হবে সকল তথ্য। মনে রাখতে হবে ফ্রি ভিসা বলে কিছু নেই। কথিত ফ্রি ভিসায় গমনকারি অনেকেই বিদেশে বেকার অবস্থায় দুঃসহ জীবনযাপন করছেন। এ প্রতারকদের থেকে সতর্ক থাকতে হবে। এ ধরনের ভিসা হাতে পেলে অন্যান্য কাগজপত্রসহ তা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে ভালভাবে জেনে নেয়ার পরামর্শ দেন।

তিনি আরো বলেন, মধ্যপ্রাচ্য সৌদিআরবসহ কয়েকটি দেশে নারী কর্মীদের নির্যাতন বন্ধে চুক্তি হয়েছে। তবে, নারী কর্মীদের পাঠানোর পূর্ব ভাষার পাশাপাশি তাদের প্রশিক্ষন দিয়ে তাদের দক্ষ করে পাঠাতে হবে।

এর আগে, তিনি প্রতিষ্ঠানের বিভিন্ন ট্রেড পরিদর্শন কারিগরী প্রশিক্ষন এবং কেন্দ্র চত্বরে গাছের চারা রোপন করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ