সোলার প্যানেল বসানো বারভাজার গাড়ী

0

 

ক্রেতাকে আকৃষ্ট করতে বাজানো হচ্ছে গান দেখানো হচ্ছে ভিডিও

ডি এম কপোত নবী : সারাদেশে স্থাপিত সৌর বিদ্যুৎ প্যানেলগুলোর মাধ্যমে প্রতিদিন ১০০ ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এ পর্যন্ত দেশে ৩৫ লাখের বেশি সৌর বিদ্যুতের প্যানেল স্থাপন করা হয়েছে। সৌর বিদ্যুতে চলছে সেচযন্ত্র। আলোকিত হচ্ছে বাড়ি-ঘর, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান, ক্লাব, লাইব্রেরী ও মাছ ধরার ট্রলার। দ্রুত বাড়ছে সৌর বিদ্যুতের সংখ্যা। এখন প্রতি মাসে প্রায় ৪০ হাজার নতুন প্যানেল স্থাপন করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জেও ব্যবহৃত হচ্ছে সৌলার প্যানেল বা সৌর বিদ্যুৎ। গ্রামের যে সব এলাকায় বিদ্যুৎ নাই সে সব এলাকার মানুষ নিজ নিজ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে স্থাপন করছে সোলার প্যানেল। পৌর সভার বেশ কিছু স্থানে এখন শোভা পাচ্ছে সোলার প্যানেল বসানো বৈদুতিক খুঁটি। সৌলার বিদ্যুতে আলোকিত হচ্ছে রাস্তা। শহরের শেখ হাসিনা সেতু এলাকায় সারিসারি বৈদুতিক খুঁটি চোখে পড়বে। মহানন্দা নদী বারঘোরিয়া দৃষ্টি নন্দন পার্কেও বসানো হয়েছে সোলার প্যানেল।

সহজ আর সুবিধার জন্য অনেকেই বেছে নিচ্ছেন সোলার প্যানেল। তেমনি এক বারভাজা বিক্রেতা মো. ইলিয়াস। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের বারঘোরিয়া। তবে তিনি শহরের পিটিআই বস্তিতে থাকেন। রিকশা-সাইকেলের ৪ দিকে ৪ টা বিয়ারং লাগিয়ে ঠেলা গাড়ি বানিয়েছেন ইলিয়াস। সে গাড়ি নিয়েই শহরের বিভিন্নস্থানে ফেরি করে বারভাজা বিক্রি করেন তিনি। গত সোমবার ও গত বুধবার শহরের ঢাকা স্ট্যান্ড ও অক্ট্রয় মোড়ে দেখা মেলে ইলিয়াসের। উচ্চ শব্দে গাড়ি থেকে গান বাজার আওয়াজ ভেসে আসছে। প্রথমে মনে করেছিলাম গরমে আইসক্রিম বিক্রি করছে কেউ কিন্তু কাছে গিয়ে দেখি অন্য ঘটনা। আইক্রিম নয় বিক্রি হচ্ছে মুড়ি চানাচুর আর হরেক রকমের মসলা মিশ্রিত বারভাজা।

লম্বা চারকোনা ঠেলাগাড়িটি দেখে আমিসহ এলাকার মানুষ অবাক। ভাল করে গাড়িটির দিকে নজর দিতেই দেখলাম, গাড়ির উপরদিকে চারকোনা সোলার প্যানেল বসানো। তাঁর নিচে ৭ ইঞ্চি মনিটর, সেখানে ভিডিও দেকানো হচ্ছে। তার পাশেই রয়েছে আবার ছোট টেবিল ফ্যান। আগ্রহনিয়ে কাছে যেতেই ইলিয়াস বলল, ভাজা খাবেন ভাই। ভাজা দিতে বলে তাকে প্রশ্ন করলাম, এমন ডিজিটাল গাড়ি নিয়ে ভাজা বিক্রি করার বুদ্ধি কে দিল? জবাবে ইলিয়াস বলল, সোলার প্যানেল বসিয়েছি বিদ্যুতের জন্য। সন্ধার পর গাড়িতে আলো জালাই। আর কাস্টমার কে আকৃষ্ট করতে গান বাজাই, ভিডিও দেখাই।

সারাদিনে বেচাবিক্রি ভালই করি আল্লাহর রহমত। বিবাহিত জীবনে ইলিয়াস এর বয়স ৪৩। পরিবারে স্ত্রী ও ২ ছেলে ১ মেয়ে আছে। ১ মেয়ের বিয়ে দিয়েছে। বাকি দুজন পড়াশুনা করছেন। প্রায় ৫-৬ মাস আগে ৫ হাজার টাকা খরচ করে গাড়ীতে সোলার প্যানেল বসিয়েছে সে। আগে রিকশা চালিয়ে সংসার চালাত ইলিয়াস। তবে সে কাজ বন্ধ করে ১ বছর থেকে বারভাজা বিক্রি করে ভালই আছে ইলিয়াস।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ