২৫০ লাখ টন পানি ফেলেও নিয়ন্ত্রণে আসছে না ইসরাইলের দাবানল!

0

দখলদার ইহুদিবাদী ইসরাইলে দাবানলের আগুন নেভাতে কাজ করছে ৪৮০টি অগ্নিনির্বাপক বিমান। এসব বিমানের সাহায্যে আড়াইশ’ লাখ টন পানি মাটিতে ফেলা হয়েছে। প্রায় ১৩,০০০ জন অগ্নিনির্বাপক কর্মী কাজ করছে।

জেরুজালেম পোস্ট লিখেছে, এই দাবানল এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। দাবানল অধিকৃত পশ্চিম তীরের অবৈধ ইহুদি বসতি এলাকায় ছড়িয়ে পড়েছে।

ইসলাম ধর্মের পবিত্র আযানের ওপর নিষেধাজ্ঞা জারির উদ্যোগ নেয়ার পর থেকে প্রচণ্ড খরা ও শুষ্ক আবহাওয়ার কারণে চলতি সপ্তাহে অধিকৃত ইসরাইলি ভূখণ্ডে দাবানল ছড়িয়ে পড়ে। দাবানলে সেখানকার আবাসিক এলাকা এবং বনাঞ্চল ব্যাপকভাবে ধ্বংস হয়ে গেছে। বাস্তুচ্যুত হয়েছে হাজার হাজার মানুষ।

দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু সব ক্ষতিগ্রস্তদের সব রকমের সহায়তায় আশ্বাস দিয়েছেন। বন রক্ষা করার প্রচেষ্টায় অতিরিক্ত কর্মী যোগদান করেছে বলে কর্মকর্তারা জানান।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত হাইফা শহরের লোকজন ঘরে ফিরতে শুরু করেছে। তারা ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করছে।

বৃহস্পতিবার এই দাবানলের সুত্রপাত হয় বেন-গুরিয়ান আন্তর্জাতিক বিমানবন্দর কাছাকাছি বেন শেম্যান বনে। প্রথমদিকে ইসরাইলের দুটি সম্প্রদায় মারাত্মকভাবে আক্রান্ত হয়েছিল- মেভো মোদিম গ্রাম, যেখানে ৫০০ টির মধ্যে ৪০০ টি ঘর ধ্বংস হয়ে গিয়েছিল, এবং নিকটবর্তী কিবুতজ হারেল, যেখানে ১০০ টি বাড়ি আগুনে ক্ষতিগ্রস্ত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

ব্রেকিং নিউজঃ